Blogger templates

Searching...
Tuesday, March 19, 2013

সি প্রোগ্রামিং এ কম্প্লিমেন্ট অপারেটর (~)

1:00 PM
কম্প্লিমেন্ট অপারেটর (~)
----------------------------
কম্প্লিমেন্ট বা Logical NOT (~) অপারেটর প্রতিটি বিটকে পরিবর্তন করে। সহজভাবে এটি 0 কে 1 এবং 1 কে 0 করে।
ডেসিমাল 0 (শূণ্য ) কে ৮ বিট বাইনারীতে লেখা হয়ঃ
0000 0000
এখন আমরা যদি এখানে কম্প্লিমেন্ট প্রয়োগ করি তাহলে আমরা পাইঃ
1111 1111
এটিকে ডেসিমালে প্রকাশ করলে আমরা -1 পাবো। কারণ ৮ বিট বাইনারীরর সর্ববামের সংখ্যাটি সাইন নির্ধারণ করে। 0 হলে পজিটিভ আর 1 হলে নেগেটিভ।
তাহলে আমরা পেলাম ~0 = -1
এখন a = 0 হলে ~a = -1
এবার ধরি, a = b
বা, ~a = ~b
বা, ~a = -b + 0 [~b মানে –b লেখা যায় আর এর সাথে 0 যোগ করা যায় ]
বা, ~a = -b - 1

এখন নিজ দায়িত্বে প্রমান কর যে, ~2 = -3 

5 comments:

  1. হুম ভালো কাজ করছো ... keep doing :-)

    ReplyDelete
  2. আমার প্রিয় প্রোগ্রামার সাকিব, ধন্যবাদ তোমাকে...

    ReplyDelete
  3. ভাই আমি প্রোগ্রামিং শিখতে চাই। যদি কিছু মনে না করেন আমাকে আপনার স্কাইপ-এ এডড দিবেন আপনার সাথে আমার কিছু কথা আছে। আমার স্কাইপ আইডি=helalsp

    ReplyDelete
    Replies
    1. আমাকে ফেসবুক এ মেসেজ দিতে পারেনঃ >>> http://www.facebook.com/shahidujzamaan.shahid

      Delete
  4. আগ্রহ প্রকাশ করার জন্য ধন্যবাদ। আমার Skype Id: shahid.cse.skype

    ReplyDelete